কিউবায় টর্নেডোর আঘাতে নিহত চার  

কিউবার রাজধানী হাভানার উপর দিয়ে বয়ে যাওয়া শক্তিশালী টর্নেডোর আঘাতে অন্তত চার জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন কমপক্ষে আরও ১৯৫ জন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

কিউবার আবহাওয়ার বিভাগের আবহাওয়াবিদ হোসে রুবিয়েরার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রোববার রাতে বয়ে যাওয়া এই ঘূর্ণিবায়ুটি প্রায় ৮০ বছরের মধ্যে কিউবায় আঘাত হানা সবচেয়ে শক্তিশালী টর্নেডো।

টর্নেডোরটির তাণ্ডবে ঘরবাড়ির ছাদ উড়ে গেছে, গাড়ি উল্টে পড়েছে এবং এটি পথে পড়া কয়েকটি ভবনকে ভাঙাচোরা ইটপাথরে পরিণত করেছে।

এক পর্যায়ে এক কিলোমিটারের দানবে পরিণত হওয়া টর্নেডোটি প্রায় ১৬ মিনিট ধরে হাভানার মধ্য দিয়ে সাড়ে ১১ কিলোমিটারের একটি গমনপথ ধরে তাণ্ডব চালায়।

মূলত হাভানার পূর্বাংশ ও কেন্দ্রীয় এলাকাতেই বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। সোমবার সকালে এই এলাকার সড়কগুলোতে ভাঙা কাঁচ, বিভিন্ন ধ্বংসাবশেষের পাশাপাশি উপড়ে পড়া গাছ ও বৈদ্যুতিক লাইন দেখা গেছে। টর্নেডোর পর কয়েকটি এলাকা বিদ্যুৎবিহীন হয়ে পড়ে, এতে পানি সরবরাহে বিঘ্ন ঘটে।

টর্নেডো আঘাত হানার কিছুক্ষণ পর কিউবার প্রেসিডেন্ট মিগেল দিয়াজ কানেল ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করেন। এরপর এক টুইটে প্রাথমিকভাবে তিন জন নিহত হওয়ার কথা জানান। পরে সোমবার সন্ধ্যায় কিউবার রাষ্ট্রীয় গণমাধ্যম চার জন নিহত ও ১৯৫ জন আহত হয়েছেন বলে জানায়।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা প্রিন্সা লাতিনাকে রুবিয়েরা জানিয়েছেন, টর্নেডোটি ইনহ্যান্স ফুজিতা স্কেলে ‘ইএফ৪’ মাত্রার ছিল বলে এর ধ্বংসক্ষমতা থেকে ধারণা পাওয়া গেছে। এটি এই স্কেলের দ্বিতীয় সর্বোচ্চ শক্তিশালী ক্যাটাগরির টর্নেডো যার বাতাসের সর্বোচ্চ বেগ ঘন্টায় ৩২২ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

 

টাইমস/এইচইউ

Share this news on: